1. newsshariful@gmail.com : Md shariful islam : Md shariful islam
  2. torikhossainbappy@gmail.com : Torik Hossain Bappy : Torik Hossain Bappy
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০১:০৬ অপরাহ্ন
সর্বশেষ:
গ্রেপ্তারের ভয়ে পালিয়েছে মাকসুদ চেয়ারম্যান  অর্থ সম্পদে শুভ ও নার্গিসের ধারে কাছেও নেই বাকি তিন প্রার্থী বাড়ি গাড়ি কিছুই নেই নার্গিস মাকসুদের চাঁনমারী মসজিদের স্থান পরিদর্শনে সেলিম ওসমান সরকারী আশ্রয় কেন্দ্রে সেলিম ওসমান, শিশু ও বৃদ্ধদের জন্য উপহার নিয়ে যাবেন বৃহস্পতিবার আমাদের সংগ্রামে ভিডিও প্রকাশের পর নবীগঞ্জ গালর্স স্কুলের সেই শিক্ষিকার সমাধান দিলেন সেলিম ওসমান রূপগঞ্জে ইউপি চেয়ারম্যানের সঙ্গে এলাকাবাসীর মতবিনিময় নির্বাচনে প্রভাব বিস্তার করছে মাকসুদ পরিবার, ক্যাম্প নির্মাণে বাধা থানায় অভিযোগ বন্দরে তাসলিমা নামে এক গৃহবধুর উপর হামলা, বাড়িঘর ভাঙচুর সিদ্ধিরগঞ্জে ফিল্মি স্টাইলে সোয়া ৪ লাখ টাকা ছিনতাই; মামলা হয়নি এখনও

হাতের ইশারায়ই হয়ে যাবে সকল লেনদেন!

তথ্যপ্রযুক্তি ডেস্ক
  • সংবাদ প্রকাশের সময়ঃ মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪
  • ৫৮ জন্য পাঠক দেখেছে।
ছবি: সংগৃহীত

তথ্যপ্রযুক্তি ডেস্ক: প্রযুক্তি মানুষের জীবনকে প্রতিনিয়তই করছে সহজ থেকে সহজতর। তারই ফল স্বরূপ এখন গোটা বিশ্ব আমাদের হাতের মুঠোয়। তবে, এবার এলো প্রযুক্তির নতুন চমক। হাতের ইশারায়ই হয়ে যাবে সকল লেনদেন!

আর এটি সম্ভব হবে অ্যামাজানের নতুন অ্যাপ ‘অ্যামাজন ওয়ান’ এর মাধ্যমে। সম্প্রতি নতুন এই অ্যাপটি চালু করেছে অ্যামাজান। যেখানে পাম প্রিন্ট রিকগনিশন সিস্টেম নামের একটি অনন্য বায়োমেট্রিক পেমেন্ট পরিষেবা যুক্ত করা হয়েছে। মূলত ব্যবহারকারীরা যাতে তাদের পাম বা হাতের তালুর মাধ্যমে স্ক্যান করে সহজে যেকোনো স্থান থেকে টাকা লেনদেন করতে পারেন সেই উদ্দেশ্যেই এই অ্যাপ চালু করা হয়েছে।

জানা গেছে, ব্যবহারকারীরা ঘরে বসে বা অফিসে কাজ করাকালীন অ্যামাজন ওয়ান অ্যাপ ব্যবহার করেই মাত্র কয়েকটি ধাপ অনুসরণে নতুন এই পরিষেবায় নিজেদের যুক্ত করতে পারবেন। এর জন্য কোনো ফিজিক্যাল স্টোর পরিদর্শনের প্রয়োজন পড়বে না।

অ্যাপল অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোর থেকে অ্যামাজন ওয়ান অ্যাপ ডাউনলোড করা সম্ভব। এই মুহূর্তে অ্যাপটির প্রাথমিক রোলআউটটি শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সীমাবদ্ধ আছে। এই অঞ্চলে ৫০০টিরও বেশি পপআপ স্টোর, হোল ফুডস মার্কেট স্টোর, অ্যামাজন আউটলেট এবং ১৫০টিরও বেশি থার্ড পার্টি আউটলেটকে এই পরিষেবার অধী নে অন্তর্ভুক্ত করা হয়েছে।

যেভাবে রেজিস্ট্রেশন করবেন

অ্যাপ ডাউনলোড করুন

প্রথমেই অ্যাপল অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোর থেকে অ্যামাজন ওয়ান অ্যাপ ডাউনলোড করতে হবে।

পাম ইমেজ ক্যাপচার

পরবর্তীতে অ্যামাজন ওয়ান অ্যাপ ব্যবহার করে ব্যবহারকারীরা ঘরে বসেই অন্য কোনো ডিভাইসের সাহায্য ছাড়াই পাম বা তালুর ছবি তুলতে পারবেন। এক্ষেত্রে হাতের প্রতিটি রেখা, প্রতিটি দাগ, ত্বকের নিচে ছড়িয়ে থাকা শিরা-উপশিরার বৈশিষ্ট্যের সাহায্যে স্বতন্ত্র পাম সিগনেচার প্রস্তুতি করার ফলে পরিষেবাটি অত্যন্ত সুরক্ষিত হবে বলে দাবি করেছে অ্যামাজন।

অনলাইন প্রোফাইল

এরপর ব্যবহারকারীদের এই অ্যাপের মাধ্যমে একটি অনলাইন প্রোফাইল তৈরি করতে হবে। পাশাপাশি টাকা লেনদেনের পদ্ধতি বা পেমেন্ট মেথর্ড যুক্ত করতে হবে প্রোফাইলটির অধীনে।

পাম ইমেজ এনরোলমেন্ট

অ্যামাজন হাতের তালুর ছবি ভ্যারিফাই করবে এবং প্রক্রিয়াটি সম্পন্ন হলে ‘ইউনিক পাম সিগনেচার’ সিস্টেমে নথিভুক্ত করা হবে।

পাম স্ক্যান ব্যবহার

নথিভুক্ত হওয়ার পর পাম সিগনেচার ব্যবহার করে বিভিন্ন স্থানে টাকা লেনদেন, এন্ট্রি, বয়স যাচাইকরণ এবং লয়ালিটি পুরস্কারের জন্য আবেদন করা যাবে।

ই-কমার্স সংস্থাটি জানিয়েছে, অ্যামাজন ওয়ান অ্যাপের অধীনে কম্পিউটার ভিশন প্রযুক্তির সাহায্যে তৈরি করা ‘ইউনিক পাম সিগনেচার’ বা হাতের তালুর ছবি এনক্রিপ্টেড থাকবে। প্রত্যেক ব্যবহারকারীর অনন্য পাম ইমেজ অডঝ ক্লাউডের একটি নিরাপদ অ্যামাজন ওয়ান ডোমেনে সংরক্ষিত থাকবে। এই ছবিগুলো কোনোভাবেই মোবাইল ডিভাইসে সংরক্ষণ বা ডাউনলোড করা যাবে না। অ্যামাজনের দাবি, এই অ্যাপটি ৮ মিলিয়নেরও বেশি বার ব্যবহার করা হয়েছে।

অনুগ্রহ করে আপনাদের ব্যক্তিগত সোশ্যাল মিডিয়া গুলিতে প্রকাশিত এই প্রতিবেদন টি শেয়ার করে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এ জাতীয় আরও সংবাদ ক্যাটাগরি
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:০০
  • ১২:০৮
  • ৪:৪৩
  • ৬:৫১
  • ৮:১৪
  • ৫:২২