1. newsshariful@gmail.com : Md shariful islam : Md shariful islam
  2. torikhossainbappy@gmail.com : Torik Hossain Bappy : Torik Hossain Bappy
শনিবার, ১৫ জুন ২০২৪, ১০:৩৭ পূর্বাহ্ন
সর্বশেষ:
নিখোঁজ স্কুল ছাত্রের মরদেহ মিললো পুকুরে মানবতার প্রতীক দ্যা হেল্পলাইনের উদ্যোগে ৪র্থ বার্ষিক নাতে মাহফিল অনুষ্ঠিত বন্দরে প্রকাশ্যে নৃশংস মনু হত্যা মামলার আসামি নূরুল গ্রেপ্তার রূপগঞ্জের ভুলতা স্কুল অ্যান্ড কলেজে কালভার্ট উদ্বোধন বৃক্ষরোপন ভাঙ্গায় সাংবাদিককে গালি: প্রধান শিক্ষক সহ তিনজনের বিরুদ্ধে প্রতারণার মামলা রূপগঞ্জে ভুল চিকিৎসায় প্রসুতির মৃত্যু হজ্ব পালনের উদ্দেশ্যে স্ত্রীকে নিয়ে সৌদি আরব গেলেন চেয়ারম্যান দেলোয়ার প্রধান নারায়ণগঞ্জে জেএমবির দুই সদস্যের যাবজ্জীবন কারাদণ্ড রূপগঞ্জে রিটার্নিং কর্মকর্তার সামনে মেয়র প্রার্থীর উপর হামলা গুইমারায় মুজিব বর্ষের ১২৫টি ঘর উদ্বোধন উপলক্ষে ইউএনও’র প্রেস ব্রিফিং

সাইবার ঝড় বইয়ে দেয়ার হুমকি ভারতীয় হ্যাকারদের

আমাদের সংগ্রাম ডেস্ক
  • সংবাদ প্রকাশের সময়ঃ মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪
  • ২৭ জন্য পাঠক দেখেছে।

আমাদের সংগ্রাম ডেস্ক: ভারতীয় একদল হ্যাকার ১৫ আগস্ট সামনে রেখে বাংলাদেশে বড় ধরণের সাইবার হামলার হুমকি দিয়ে বলেছে, ১৫ আগস্ট সাইবার হামলার ঝড় বইয়ে দেয়া হবে। ওই হ্যাকার দলটি মূলত বাংলাদেশ ও পাকিস্তানকে উদ্দেশ্য করে এ হুমকি দিয়েছে বলে বিবিসি বাংলার এক প্রতিবেদনে দাবি করা হয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, হুমকির পর দেশজুড়ে সতর্কতা জারি করেছে বাংলাদেশের সরকারি সংস্থা কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (সার্ট)। তবে এ সতর্কতা আসার আগেই দিনাজপুর পুলিশের একটি ওয়েবসাইট হ্যাক হয়েছে।

সাধারণত সাইবার হামলা হলো বাইরে থেকে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওয়েবসাইটসহ অনলাইন ডেটাবেজে অনধিকার প্রবেশ। এর ফলে ব্যক্তিগত তথ্য চুরি, প্রতিষ্ঠানের আর্থিক ক্ষতি, তথ্য বিকৃতি কিংবা স্পর্শকাতর তথ্য হাতছাড়া হয়ে যেতে পারে।

সার্টের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘হ্যাকটিভিস্ট’ নামের ওই হ্যাকার গ্রুপটি ধর্মীয় উগ্রবাদে উদ্বুদ্ধ এবং তারা ১৫ আগস্ট সাইবার হামলার ঝড় বইয়ে দেয়ার হুমকি দিয়েছে।

তবে সার্টের মুখপাত্র সুকান্ত চক্রবর্তী বিবিসি বাংলাকে বলেন, হুমকির সাথে মোটিভ সম্পর্কে কিছু বলেনি হ্যাকাররা। তবে মনে হচ্ছে নিজেদের শক্তিটাই দেখাতে চাইছে তারা। এর মধ্যে পহেলা আগস্ট একটি হ্যাকার গ্রুপ বাংলাদেশে পেমেন্ট গেটওয়ে, আইন প্রয়োগকারী সংস্থা ও ব্যাংক খাতে সাইবার আক্রমণের দাবিও করেছে।

মূলত ডার্কওয়েবের বিভিন্ন সাইট থেকে তথ্য পেয়ে পরে এ বিজ্ঞপ্তি দিয়ে সতর্কতা জারি করে সার্ট। একই সাথে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থাকে এ পরিস্থিতি মোকাবেলায় করনীয় সম্পর্কেও জানিয়ে দেয়া হয়েছে বলে সার্টের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

তবে সাইবার অপরাধ ও নিরাপত্তা বিষয়ক বিশেষজ্ঞ প্রশিক্ষক তানভির জোহা বলেন, সার্ট বিষয়টিকে পেশাদারিত্বের সাথে ‘হ্যান্ডেল’ করতে পারেনি। সার্টের উচিত ছিলো দেশজুড়ে এভাবে বিজ্ঞপ্তিতে দিয়ে হ্যাকারদের গুরুত্ব না বাড়িয়ে আইনের আশ্রয় নেয়া। প্রয়োজনে ইন্টারপোলের সহায়তা নেয়া যাতে করে হ্যাকারদের ইলেক্ট্রনিক ভৌগলিক অবস্থান চিহ্নিত করা সম্ভব হয়।

এ ব্যাপারে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার বিবিসি বাংলাকে বলেছেন, সার্ট এ সতর্কতা জারি করে যথাযথ কাজ করেছে এবং এখনই এই সংস্থাটির উচিত এ সংক্রান্ত কেপিআই বা গুরুত্বপূর্ণ স্থাপনাগুলোকে নজরদারির আওতায় এনে মনিটর করা এবং হামলা ঠেকাতে কার্যকর ব্যবস্থা নেয়া।

তিনি আরও বলেন, কোন সূত্র থেকে হুমকি আসলেই সার্ট সংশ্লিষ্টদের সতর্ক করে থাকে। তাদের সে সক্ষমতা আছে। তবে দুঃখজনক হলেও সত্যি অনেক প্রতিষ্ঠানেই সাইবার নিরাপত্তার দায়িত্বশীলরা যথাযথ ভাবে কাজ করে না। এমনকি অনেক দায়িত্বশীল ব্যক্তি এ বিষয়ে দক্ষও নন। প্রতিষ্ঠানগুলোকে এসব বিষয় গুরুত্ব সহকারে নেয়া উচিত।

প্রসঙ্গত, ১৫ আগস্ট বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের দিনটিতে বাংলাদেশে জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়। আবার দিনটি ভারতের স্বাধীনতা দিবস। তবে হ্যাকাররা এসব প্রসঙ্গ তাদের হুমকি সম্বলিত বার্তাগুলোতে উল্লেখ করেনি।

অনুগ্রহ করে আপনাদের ব্যক্তিগত সোশ্যাল মিডিয়া গুলিতে প্রকাশিত এই প্রতিবেদন টি শেয়ার করে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ।

এ জাতীয় আরও সংবাদ ক্যাটাগরি
  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৩:৪৬
  • ১২:০২
  • ৪:৩৮
  • ৬:৫১
  • ৮:১৭
  • ৫:১০