তিন জুনকে ‘জাতীয় পরিচ্ছন্ন দিবস’ চেয়ে প্রধানমন্ত্রী বরাবর বিডি ক্লিনের স্মারকলিপি

লেখক: আমাদের সংগ্রাম ডেস্ক
প্রকাশ: ২ years ago

তিন জুনকে ‘জাতীয় পরিচ্ছন্ন দিবস’ হিসেবে ঘোষণার দাবি জানিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিন। বিডি ক্লিনের ৬ষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে এ দাবি জানিয়ে আসছিলো স্বেচ্ছাসেবীরা। তারই প্রেক্ষিতে সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর পরিচ্ছন্ন দিবস ঘোষণার দাবিতে স্মারকলিপি জমা দিয়েছেন বিডি ক্লিন সোনারগাঁওয়ের স্বেচ্ছাসেবীরা।

মঙ্গলবার (১৪ জুন) সকাল ১১ ঘটিকায় বিডি ক্লিন সোনারগাঁওয়ের সমন্বয়ক কামরুজ্জামান রানার নেতৃত্বে একদল স্বেচ্ছাসেবী উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহীর কাছে স্মারকলিপি জমা দেন।

এসময় ইউএনও তৌহিদ এলাহী সোনারগাঁওয়ে বিডি ক্লিনের কার্যক্রমের প্রশংসা করেন। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল সারাদেশের বিডি কিনের টিম সকাল ১০ টা থেকে ১ টা পর্যন্ত একযোগে ১৬৭ টি স্থান পরিষ্কার করে।

এসময় জেলা টিমের সঙ্গে জেলা প্রশাসক, উপজেলা টিমের সাথে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জোনাল টিম গুলোর সাথে স্থানীর থানার অফিসার ইনচার্জ উপস্থিত থেকে এই পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন।

সংগঠনটির প্রধান সমন্বয়ক চম্পা আক্তার বলেন, নতুন প্রজন্মকে একটি পরিচ্ছন্ন বাংলাদেশ উপহার দেওয়ার প্রত্যাশায় আমরা সারাদেশে ৩৬ হাজার ৪৭৮ জন সদস্য সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছি। প্রায় প্রতিদিনই আমাদের সাথে উদ্যমী কিছু তারুণ্য এ কাজে যুক্ত হচ্ছে। যাদের লক্ষ্য পরিচ্ছন্ন বাংলাদেশ আর উদ্দেশ্য আদর্শবান সুনাগরিক হিসেবে দেশের প্রতি নির্লোভ দায়িত্ব পালন করার প্রত্যাশা। আমি তাদের প্রতিনিধি হিসেবে আমাদের ১৬ কোটি বাঙালির অভিভাবক ও বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর প্রতি ৩ জুনকে “জাতীয় পরিচ্ছন্ন দিবস” হিসেবে ঘোষণার দাবি জানাচ্ছি।

এছাড়া সংগঠনের প্রতিষ্ঠাতা ফরিদ উদ্দিন বলেন, আমরা দেশজুড়ে দেশপ্রেমী তারুণ্যদেরকে নিয়ে জনসাধারণের মাঝে পরিচ্ছন্নতা বিষয়ক জনসচেতনতা তৈরি করতে কাজ করে যাচ্ছি। যত্রতত্র ময়লা ফেলার অভ্যাস পরিহার ও ডাস্টবিন ব্যবহারের অভ্যাস গড়ে তুলে ময়লা-আবর্জনা বিহীন একটি সুন্দর পরিপাটি ও পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ে তুলতে চাই।

এজন্য আমরা ৬ বছর শেষে ৩৬ হাজারের অধিক সদস্য শ্রম দিয়ে যতটুকুনা এগিয়ে যেতে পারবো তার থেকে অনেক বেশি কাজ হবে প্রধানমন্ত্রীর এক আহবানে। আমরা বিশ্বাস করি প্রধানমন্ত্রী কর্তৃক ৩ জুন দিনটিকে “জাতীয় পরিচ্ছন্ন দিবস” হিসেবে ঘোষণা আসলে আমরা ৬ বছরে যতটুকু এগিয়েছি তার থেকে ৫০ গুণ বেশি হয়তো রাতারাতিই হয়ে যাবে।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে ফরিদ উদ্দিন বলেন, আমাদের শ্রম ঘামের যথাযথ মুল্যায়ন প্রদানে ৩ জুন দিনটিকে “জাতীয় পরিচ্ছন্ন দিবস” হিসেবে ঘোষণা করার মাধ্যমে লাল-সবুজে আবৃত তারুণ্যদেরকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার কাজে শতগুণে উৎসাহিত করবে। ২০১৬ সালের ৩ জুন অরাজনৈতিক ও স্বেচ্ছাসেবীভিত্তিক সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করে বিডি ক্লিন। ৬ বছর শেষে সারা দেশের জেলা উপজেলায় মোট ১৬৭ টি টিমে ৩৬ হাজার ৪০০ এর অধিক স্বেচ্ছাসেবী কাজ করছে পরিচ্ছন্নতা ও জনসচেতনতা তৈরির কাজে।

  • তিন জুনকে ‘জাতীয় পরিচ্ছন্ন দিবস’ চেয়ে প্রধানমন্ত্রী বরাবর বিডি ক্লিনের স্মারকলিপি