ইসরায়েল-হামাস যুদ্ধে ২২ সাংবাদিক, ৬৪ স্বাস্থ্যকর্মী নিহত

লেখক: বিশ্ব ডেস্ক
প্রকাশ: ৪ মাস আগে
নিহত সাংবাদিকের মরদেহ কাঁধে করে নিচ্ছে সহকর্মীরা

দুই সপ্তাহের বেশি সময় ধরে চলা ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত কমপক্ষে ২২ জন সাংবাদিক নিহত হয়েছেন। বাদ যাননি স্বাস্থ্যকর্মীরাও সাধারণ মানুষকে সহায়তা করতে গিয়ে গাজায় প্রাণ হারিয়েছেন ৬৪ স্বাস্থ্যকর্মী। কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট- সিজেপি এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর-বিবিসি

সংস্থাটি জানিয়েছে, চলমান এ যুদ্ধে এখন পর্যন্ত ২২ সাংবাদিকের মৃত্যু হয়েছে। যার মধ্যে ১৮ জন ফিলিস্তিনি, ৩ জন ইসরায়েলি এবং এবং একজন লেবাননের। এছাড়া পেশাগত দায়িত্ব পালনের সময় আহত হয়েছেন আরও ৮ সাংবাদিক। নিখোঁজ বা আটক হয়েছেন তিনজন।

সিপিজে জানিয়েছে, গাজায় যেসব সাংবাদিক কাজ করছেন তারা সবচেয়ে দুঃসময় কাটাচ্ছেন। কারণ তাদের ইসরায়েলের বিমান হামলা, বিদ্যুৎ ও যোগাযোগবিচ্ছিন্ন অবস্থায় সংবাদ সংগ্রহ করতে হচ্ছে।

প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র শেরিফ মনসুর বলেন, সিপিজে জোর দেয় যে সাংবাদিকরা হচ্ছে সংকটের সময়ে গুরুত্বপূর্ণ কাজ করা বেসামরিক ব্যক্তি, তাই যুদ্ধরত পক্ষের দ্বারা তাদের লক্ষ্যবস্তু করা উচিত নয়।

অন্যাদিকে যুদ্ধের মধ্যে সাধারণ মানুষকে সহায়তা করতে গিয়ে গাজায় প্রাণ হারিয়েছেন ৬৪ স্বাস্থ্যকর্মী। শনিবার (২১ অক্টোবর) নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়। তাদের তথ্য অনুযায়ী, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের বিমান হামলা শুরুর পর গাজায় ৪ হাজার ৩৮৫ ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। যার মধ্যে স্বাস্থ্যকর্মীর সংখ্যা ৬৪।

  • ৬৪ স্বাস্থ্যকর্মী নিহত
  • ইসরায়েল-হামাস যুদ্ধে ২২ সাংবাদিক